কম্পিউটার সফটওয়্যার বলতে একগুচ্ছ কম্পিউটার প্রোগ্রাম, কর্মপদ্ধতি ও ব্যবহার বিধিকে বোঝায়, যার সাহায্যে  কম্পিউটারে কোনো নির্দিষ্ট ধরণের কাজ সম্পাদন করা যায়।

বিভিন্নও ধরনের সফটওয়্যার এর মধ্যে রয়েছে ব্যবহারিক সফটওয়্যার, যেমন – অফিস স্যুট অ্যাপলিকেশন। যা দিয়ে বিভিন্ন ধরণের চিঠিপত্র, বিল, হিসাবপত্র, তথ্য ভান্ডার ইত্যাদি তৈরি করা হয়।

এছাড়া কম্পিউটার এর মাধ্যমে বিভিন্ন ধরণের সফটওয়্যার চালানো ও সার্বিক ভাবে কম্পিউটার পরিচালনার এর জন্য এক প্রকারের সফটওয়্যার রয়েছে সেগুলোকে একেত্রে বলা হয় অপারেটিং সিস্টেম। যেমন- লিনাক্স, ম্যাক ও এস, মাইক্রোসফট উইন্ডোজ ইত্যাদি । এ সকল সফটওয়্যার গুলো কম্পিউটারের হার্ডওয়্যার ও অন্যান্য সফটওয়্যার এর মাঝে একত্র  করে  কম্পিউটারের মাধ্যমে সকল প্রকারের কাজ সম্পাদনের সাহায্য করে।

এছাড়া প্রয়োজন ও বিভিন্ন চাহিদা অনুসারে বিভিন্ন সময় বিভিন্ন প্রকারের কম্পিউটার সফটওয়্যার তৈরি করা হয়।

সফটওয়্যার সাধারণত ৩ প্রকারঃ

  • সিস্টেম সফটওয়্যার
  • প্রোগ্রামিং সফটওয়্যার
  • প্রোগ্রামিং সফটওয়্যার

 

সিস্টেম সফটওয়্যার কম্পিউটার সফটওয়্যার যাহার নকশা প্রস্তুত করা হয়েছে, কম্পিউটারের হার্ডওয়্যার কে পরিচালনা করার জন্য ও এপ্লিকেশন সফটওয়্যার গুলোকে কাজ করার উপযোগী পরিবেশ প্রদানের জন্য।

সিস্টেম সফটওয়্যারের প্রকারভেদ গুলো

কম্পিউটারের বাইওস  এবং ডিভাইস ফার্মওয়্যার  যেটা হার্ডওয়্যার (আগে থেকে যুক্ত বা পরে লাগানো হয়েছে ) পরিচালনা এবং নিয়ন্ত্রন এর সাধারণ কাজ গুলো করে থাকে।
অপারেটিং সিস্টেম যা কম্পিউটারের সকল অংশকে একসাথে কাজ করায়। যেমন- ডেটা আদান  প্রদান,  আউটপুট  তৈরী ও প্রদর্শন। এছাড়া এইটা উচ্চ-স্তরের সিস্টেম সফটওয়্যার চালানোর  এবং এপ্লিকেশন সফটওয়্যার চালানোর একটি বড় প্লাটফর্ম ।
ইউটিলিটি সফটওয়্যারটি কোন ডাটা  বিশ্লেষণ, ডাটা বাছাই বা পছন্দ নির্ধারদাত এবং কিছু কিছু ক্ষেত্রে নিয়ন্ত্রন করার ক্ষমতা প্রদান করে।

সিস্টেম সফটওয়্যার এর ব্যাখ্যায় সফটওয়্যার উন্নয়ন এর ব্যাবহারিক  টুলস যেমন- কম্পাইলার, লিঙ্কার অথবা ডিভাগার ইত্যাদি এর আওতায় ফেলা হয়ে থাকে।

প্রোগ্রামিং সফটওয়্যার হল এক ধরণের কম্পিউটার প্রোগ্রাম বা এ্যাপ্লিকেশন যা সফটওয়্যার উন্নয়ন কারীগণ ব্যবহার করে  থাকে সফটওয়্যার তৈরি, ডিবাগ, নিয়ন্ত্রণ, রক্ষণাবেক্ষণ বা এপ্লিকেশন গুলোকে সহায়তা করতে। সাধারণ অর্থে এটা বোঝায়, প্রোগ্রাম একত্র করা হয়েছে প্রদত্ত একটি নির্দিষ্ট কাজ সম্পাদনার করার জন্য যেমন  একজন ব্যক্তি একটি যন্ত্র দিয়ে একের অধিক যন্ত্রাংশ ঠিক করতে পারে।

 

এপ্লিকেশন সফটওয়্যার  কম্পিউটার অ্যাপ্লিকেশন বলতে বিশেষ এক ধরনের কম্পিউটার প্রোগ্রামকে বোঝানো হয় যা মানুষকে কোন একটি বিশেষ কাজ সম্পাদনে সহায়তা করে থাকে। একটি কম্পিউটার সফটওয়্যার যেটা ব্যবহারকারীর প্রয়োজন অনুসারে এবং নির্দিষ্ট কাজ সম্পাদনা করার জন্য (এক বা একাধিক) ব্যবহারকারীকে বিশেষ ভাবে সহায়তা করে থাকে। এপ্লিকেশন সফটওয়্যার কে  এপ (apps) ডাকা হয়।

 

কম্পিউটার অ্যাপ্লিকেশন  অপারেটিং সিস্টেম, সিস্টেম ইউটিলিটি, প্রোগ্রামিং ভাষা, ইত্যাদির এর চেয়ে  সম্পূর্ণ আলাদা। অ্যাপ্লিকেশন প্রোগ্রাম সাধারণ ভাবে ব্যবহারকারীকে বিভিন্ন  টেক্স্‌ট, সংখ্যা অথবা ছবি নিয়ে বিভিন্ন ধরণের কাজ করার সুযোগ দেয়। উদাহরণ হিসাবে দেওয়া যায়  একাউন্টিং সফটওয়্যার,  অফিস সফটওয়্যার, গ্রাফিক্স সফটওয়্যার, বিভিন্ন মিডিয়া প্লেয়ার (ভিডিও এবং অডিও) ইত্যাদি ।